PHP Professional,Laravel 5.6 Beginning to Advance এবং Zend Certified PHP Engineer (ZCPE ) Course এ সীমিত সংখ্যক আসন বাকি আছে। আগ্রহীদেরকে অতিসত্বর মাসুদ আলম স্যার এর সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা যাচ্ছে। স্যার এর মোবাইল নম্বর : ০১৭২২ ৮১ ৭৫ ৯১

WordPress Theme Development in Bangla Part-4: Creating Widgetized WordPress Sidebar

Creating Widgetized Sidebar in WordPress

Creating Widgetized Sidebar in WordPress

WordPress Theme Development এর চতুর্থ পর্বে আপনাকে স্বাগতম! আজকের পর্বে আমরা দেখবো কিভাবে অনেক গুলো widget সমৃদ্ধ (widgetized) sidebar তৈরী করা যায়। তার আগে জেনে নেয়া যাক WordPress এ widget কি?

WordPress এ widget কি?

wordpress widgets

wordpress widgets

WordPress এর Widget হচ্ছে এক বা একাধিক ছোট ছোট ব্লক যার প্রত্যেকটি ব্লক একটি নির্দিষ্ট কাজের জন্য ব্যবহৃত হয়। যেমন আপনার wordpress সাইট এর category গুলো প্রদর্শনের জন্য category widget, archive প্রদর্শনের জন্য archive widget, তা ছাড়াও search, recent post, latest comments ইত্যাদি বিভিন্ন রকমের widget হতে পারে। মূলতঃ WordPress এর plugin গুলো এবং বিভিন্ন feature কে front-end এর বিভিন্ন পজিশনে যেমন- header,footer,sidebar এ প্রদর্শন এবং backend এ manage করার একটা মাধ্যম হচ্ছে Wodpress Widget সিস্টেম।

Widgetized Sidebar কি?

এখানে Widgetized sidebar মানে বুঝানো হচ্ছে , আপনি এমন এক sidebar তৈরী করবেন, যেখানে আপনি আপনার widget গুলোকে add,remove এবং reorder করতে পারবেন।

WordPress এ কিভাবে Widget তৈরী করবেন?

WordPress এ আপনি একাধিক widget তৈরী করতে পারেন। সেক্ষেত্রে আপনাকে আপনার functions.php file এ প্রত্যেকটা widget এর জন্য আলাদা আলাদা function তৈরী এবং add_action function দিয়ে initiate করে দিতে হবে। তাহলে চলুন প্রথমে আমাদের Right Sidebar এর জন্য একটা function তৈরী করি এবং তা initiate করি। আপনার functions.php file এ নিচের কোড টি লিখুন:

function right_sidebar() {
    register_sidebar(
        array (
            'name' => __( 'Right Sidebar', 'W3programmers Theme Sidebar' ),
            'id' => 'right_sidebar',
            'description' => __( 'Right Sidebar', 'W3programmers Theme Sidebar' ),
            'before_widget' => '<aside class="sidebar">',
            'after_widget' => "</aside>",
            'before_title' => '<h4 class="heading-primary">',
            'after_title' => '</h4>',
        )
    );
}
add_action( 'widgets_init', 'right_sidebar' );

এবার চলুন উপরের কোড টি বুঝে নেয়া যাক :
এখানে আমরা widget টি আমাদের Theme এর right sidebar এর জন্য তৈরী করব। আর সেই জন্যে আমাদের ফাঙ্কশন right_sidebar এর মধ্যে register_sidebar ফাঙ্কশন টি ব্যবহার করতে হবে। আর register_sidebar function এর মধ্যে প্রথমে আমরা আমাদের sidebar এর নাম এবং description দিয়েছি। এবং Id দিয়েছি , যেটি পরবর্তীতে আমরা আমাদের sidebar.php ফাইল এ ব্যবহার করব। তারপর সেখানে আমাদের sidebar এর মধ্যে যেইসব widget থাকবে সে গুলোর title ট্যাগ এবং তার attribute কি হবে তা থাকবে। এবং widget এর starting এবং ending ট্যাগ এবং তার attribute কি হবে তা বলে দিয়েছি। এবং সর্বশেষে আমাদের right_sidebar() function এর বাহিরে add_action() ফাঙ্কশন এ widgets_init key word দিয়ে right sidebar টিকে initialize করে দিয়েছি। এখন আপনি আপনার wordpress এর dashboard এর Appearance=>Widgets Option দৃশ্যমান পাবেন। আর widgets ক্লিক করলে নিচের মতো ফলাফল দেখতে পাবেন।

Wordpress Right Sidebar with Widgets

WordPress Right Sidebar with Widgets

এখন যদি আপনার sidebar কে active করতে চান তাহলে আপনাকে sidebar.php file এ নিচের কোডটি যুক্ত করতে হবে :

<?php if ( is_active_sidebar( 'right_sidebar' ) ) : ?>
    <?php dynamic_sidebar( 'right_sidebar' ); ?>
<?php endif; ?>

এবার চলুন উপরের কোড টি বুঝে নেয়া যাক :
এখানে মূলতঃ is_active_sidebar function এ আমরা আমাদের তৈরী sidebar টি একটিভ কিনা তা তার Id দিয়ে চেক করি এবং dynamic_sidebar() function দিয়ে কল করি।

এবার আপনার তৈরী নতুন sidebar এ কয়েকটা widget কে drag and drop করে আসুন , ঠিক নিচের মতো :

Wordpress Right Sidebar with Active Widget

WordPress Right Sidebar with Active Widget

এবার আপনার wordpress এর front end এ একটা refresh দিন। তাহলে আপনি নিচের মতো ফলাফল দেখতে পাবেন।

Wordpress Right Sidebar Preview

WordPress Right Sidebar Preview

লক্ষ্য করুন , আমাদের right_sidebar এ সব গুলো widget এসে গেছে।

এই ক্যাটাগরির অন্যান্য পোস্ট:

Masud Alam
আমি মাসুদ আলম, বাংলাদেশের ৩৬ তম Zend Certified Engineer । ২০০৯ সালে কম্পিউটার সাইন্স থেকে বেচেলর ডিগ্রী অর্জন করি। দীর্ঘ ৮ বছর আমি Winux Soft, SSL Wireless, IBCS-PRIMAX, Max Group, Canadian International Development Agency (CIDA), Care Bangladesh, World Vision, Hellen Keller সহ বিভিন্ন দেশি বিদেশী কোম্পানিতে ওয়েব ডেভেলপমেন্ট এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট এর উপর বিভিন্ন লিডিং পজিশন এ চাকরি এবং প্রজেক্ট লিড করি। বিশেষ ভাবে বাংলাদেশের ১০০ জন জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ার এর মধ্যে ৫২ জন ই আমার হাতে জেন্ড সার্টিফাইড হয়েছে। বর্তমানে TechBeeo Software Company তে সিইও হিসাবে আছি । পাশাপাশি w3programmers ট্রেনিং ইনস্টিটিউট এ PHP এর উপর Professional এবং Advance Zend Certified PHP -7 Engineering কোর্স করাই। আর w3programmers.com সাইট টি আমার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *