PHP Professional,Laravel 5.6 Beginning to Advance এবং Zend Certified PHP Engineer (ZCPE ) Course এ সীমিত সংখ্যক আসন বাকি আছে। আগ্রহীদেরকে অতিসত্বর মাসুদ আলম স্যার এর সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা যাচ্ছে। স্যার এর মোবাইল নম্বর : ০১৭২২ ৮১ ৭৫ ৯১

Industrial attachment কি?

Industrial attachment কি?

Industrial Training

Industrial Training

Industrial Attachment হচ্ছে internship এর অপর নাম বা দুটি বিষয় একই। মূলতঃ ৪ বছর মেয়াদী সব ধরণের ডিপ্লোমা অথবা বি এস সি কোর্স এর উপর Practical বিষয়ে জ্ঞান অর্জন এর জন্য একটা নির্দিষ্ট সময় যার যার Subject বা Course এর সাথে সামঞ্জস্য রেখে কোনো অফিস এ বা Industry তে কাজ করার নাম ই internship বা Industrial Attachment.

আরেকটু ভালো ভাবে বুঝা যাক :
শিক্ষা জীবনে যারা diploma engineering বা B.sc Engineering এ পড়ে থাকেন, তাদের ৯০% ই চাকুরী ক্ষেত্রে বিভিন্ন Technical ইন্ডাস্ট্রি যেমন Software, Web Development, Networking, Electrical Industry অথবা যেকোনো প্রতিষ্ঠানে IT Manager হিসেবে কাজ করেন বেশি, আর এই সব প্রতিষ্ঠানে কাজ করার পূর্বে তাদেরকে প্রাকটিক্যাল নলেজ অর্জনের জন্য কোনো না কোনো প্রতিষ্ঠানে Internship করতে হয়। আর এই internship এর এই course টাকে বলা হয় Industrial Attachment.

টেনশন! টেনশন!!

Tension for Industrial Attachment

Tension for Industrial Attachment

Industrial Attachment নিয়ে অনেকেরই মাথায় অনেক ধরনের টেনশন কাজ করতে থাকে, বিশেষ ভাবে প্রধান টেনশন হলো কি নিয়ে কাজ করবো? কোথায় কাজ করবো? যেখানে কাজ করবো, সেখানেই পরে চাকুরীর ব্যবস্থা আছে কিনা। অনেকই আবার এই সময় টা বিভিন্ন Training করে থাকেন নিজের development এর জন্য। অনেকেই এটাকে খুব গুরুত্ব সহকারে দেখেন, আবার অনেকেই এই Industrial Attachment কে সঠিক গুরুত্ব দেয় না।

তাহলে কোনটা সঠিক? Industrial Attachment কে গুরুত্ব সহকারে দেখা? নাকি গুরুত্ব না দেয়া?

Make decision for industrial attachment

Make decision for industrial attachment

আমার মতে Diploma Engineering বলেন আর B. sc Engineering বলেন, এর যেকোনোটির course শেষ করার পরে একজন শিক্ষার্থীদের বাস্তব অভিজ্ঞতা কম থাকে বা একদম থাকেনা বললেই চলে, আর এতে বাংলাদেশের মতো দেশে জব মার্কেটে প্রাকটিক্যাল নলেজ বা কাজের অভিজ্ঞতা ছাড়া চাকরি পাওয়া আকাশের চাঁদ হাতে পাওয়ার মতোই। আর তাই একজন শিক্ষার্থী কে চাকরি দাতাদের যাচাই করার প্রাথমিক মানদন্ড হলো এই Industrial Attachment. আর এই সময়ে একজন শিক্ষার্থীর উচিত Industrial Attachment এর সময় টাকে গুরুত্ব সহকারে দেখা।

কোন বিষয়ে করবেন?

Subject Choice in IT

Subject Choice in IT

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং অথবা বি এস সি ইঞ্জিনিয়ারিং এ একাডেমিক পড়ালেখা শেষ করার পর অনেকেই সিধান্তহীনতাই পরে যায় যে কোন সেক্টরে কাজ করলে বা কাজ শিখলে তারা Future-এ ভালো জবের আশা করতে পারে। এই ব্যাপারে আমার পরামর্শ হলো, আপনি প্রথমে সিদ্ধান্ত নিন যে, আপনি নিজেকে ভবিষ্যতে কি হিসেবে প্রতিষ্ঠিত করতে চান?? তারপর দেখুন মার্কেট এ আপনি নিজেকে যেই পেশার উপর তৈরী করতে চান, সেই পেশায় চাকরির পাওয়ার সম্ভবনা বা চাকরির availability কেমন? আর এতটুকু খুব সহজে ঘরে বসেই জানা যায় , আর সেটা হচ্ছে বিভিন্ন জব পোর্টাল গুলোতে নিয়মিত ভিসিট করুন। তারপর আপনার পেশার জব গুলো কে শর্টলিস্ট করুন যে যে বিষয়ে জব বেশি? সেখান থেকে নিজের পছন্দের সাবজেক্ট টি চয়েস করুন। তারপর আপনার ভালো লাগার Subject টির কোন কোন বিষয়ে এক্সপার্ট হতে হবে তার একটা লিস্ট তৈরী করুন। এবং আপনার List এর উপর ভিত্তি করে Industrial Attachment এর জন্য প্রস্তুতি নিন।

কোথায় Industrial Attachment করবেন?

এক কথায় যে প্রতিষ্ঠান আপনার চাওয়া পূরণ করতে পারবে। তাহলে প্রথমে আপনার চাওয়াটাই ঠিক করতে হবে। দরুন আপনি সিদ্ধান্ত নিয়েছেন Web Development এর উপর Industrial Training করবেন , প্রথমে জেনে নিন Web Developer হিসেবে ক্যারিয়ার গড়তে হলে কোন কোন বিষয়ে এক্সপার্ট হতে হবে। আবার দরুন আপনি Network Engineer হিসেবে ক্যারিয়ার গড়তে চান সেখানে একইভাবে জেনে নিন একজন Network Engineer হিসেবে ক্যারিয়ার গড়তে হলে কোন কোন বিষয়ে এক্সপার্ট হতে হবে। তারপর যেখানে Industrial Training করবেন তাদেরকে আপনার লিস্ট ধরায় দেন। এবং তারা আপনাকে আপনার দেওয়া list এ এক্সপার্ট বানাতে পারবে কিনা? যদি হ্যাঁ হয় তাহলে নিশ্চিন্তে করতে পারেন। আর না হলে অন্য কোনো প্রতিষ্ঠান খুজুন।

আরো কিছু ব্যাপার আছে!

আরেকটা বিষয় আপনাকে মাথায় রাখতে হবে, সেটা হচ্ছে আপনার ইন্সট্রাক্টর কে? অর্থাৎ যিনি আপনাকে হাতে খড়ি শেখাবেন তার ব্যাকগ্রাউন্ড কি? ব্যাকগ্রাউন্ড বলতে বুজাচ্ছি সংশ্লিষ্ট ইন্সট্রাক্টর নিজের কত বছরের কাজের অভিজ্ঞতা আছে ? কোথায় কোথায় জব করছেন? তিনি যেই বিষয়ে expert সেই বিষয়ে তার কোনো পাবলিকেশন আছে কিনা? থাকলে সেই পাবলিকেশন টা দেখুন। আরো দেখতে হবে কয়টা প্রজেক্ট করছেন? প্রজেক্ট গুলোর কোনো link বা ডেমো আপনাকে দেখাতে পারবে কিনা? এই সব কিছু পুঙ্খানুপুঙ্খ আপনাকে ভালো ভাবে দেখতে হবে। প্রয়োজনে যিনি আপনাদের instructor হবেন তার সাথে সরাসরি বসুন এবং তার সম্পর্কে বিস্তারিত খোঁজ নিন। Training ইনস্টিটিউট যদি আপনাকে এমন teacher দেয় যার নিজের ই কোনো কাজের অভিজ্ঞতা নাই। তাহলে ক্যারিয়ার শেষ !

ধরুন আমি Web Development কেই নিজের ক্যারিয়ার হিসেবে পছন্দ করেছি, সে ক্ষেত্রে আমাকে কোন কোন বিষয়ে এক্সপার্ট হতে হবে?

নিচের লিস্ট follow করুন :

  1. HTML 4, HTML 5
  2. CSS 2
  3. JavaScript
  4. AJAX
  5. JQUERY
  6. Bootstrap
  7. VueJS/ReactJS/AngularJS
  8. PHP/Python/C#/
  9. MySQL
  10. Laravel Framework/CodeIgniter Framework/ YII Framework/Symfony Framework/Django Framework/.net Framework
  11. WordPress Theme and Plugin Development
  12. Real Life Projects

ওয়েব ডেভেলপমেন্ট এর উপর বিস্তারিত জানতে চাই, এই বিষয়ে আপনার কোনো লেখা আছে?

জি আছে , নিচের article গুলো পড়তে পারেন:

Web Design এবং Web Development কি?

ZCPE কি?

Laravel Framework কি?

ধরুন আমি Networking কেই নিজের ক্যারিয়ার হিসেবে পছন্দ করেছি, সে ক্ষেত্রে আমাকে কোন কোন বিষয়ে এক্সপার্ট হতে হবে?

নিচের লিস্ট follow করুন :

  1. Basic Networking
  2. CCNA
  3. Microtik
  4. Redhat Linux Administration
  5. Microsoft 2016 Server Administration
  6. Real Life Projects

আর Mobile Application Development এ ক্যারিয়ার গড়তে চাইলে?

এর জন্য আপনাকে android এর জন্য JAVA এবং IOS এর জন্য Objective C শেখার পাশাপাশি এখন native Framework যেমন : react.js native, vue.js native এবং flutter এর মতো দারুন জনপ্রিয় javascript এবং dirt framework গুলো শিখতে হবে, যা দিয়ে আপনি javascript এ কোড লিখে খুব সহজে android এবং IOS এর জন্যে apps তৈরী করতে পারেন। তাই শুধু android,IOS না শিখে JavaScript এর ES6 এ মনোনিবেশ দেওয়া অনেক বুদ্ধিমানের কাজ।

আপনার প্রতিষ্ঠানের ঠিকানা?

৮০/সি, ব্লক# ডি, আসাদ এভিনিউ,
মোহাম্মদপুর, ঢাকা-1207।
(মোহাম্মদপুর টাউনহল মিনা বাজারের পাশে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক এর পঞ্চম তলায় )

Google Map:

আপনার সাথে সরাসরি কোর্সের ব্যাপারে কথা বলা যাবে?

হাঁ যাবে, প্রতিদিন সকাল ১০:০০ টা থেকে রাত ৯:০০ টা পর্যন্ত আমি অফিস এ থাকি।  তা ছাড়া আমার সাথে সরাসরি ফোন এ যোগাযোগ করতে পারেন। 
মোবাইল: ০১৭২২ ৮১ ৭৫ ৯১
আর ফেসবুকেও আমাকে যেকোনো প্রশ্ন করতে পারেন, আমি সর্বোচ্চ চেষ্টা করবো আপনাদের প্রশ্নের উত্তর দিতে। আমার প্রোফাইল লিংক :

https://www.facebook.com/masud.eden