PHP Professional,Laravel 5.6 Beginning to Advance এবং Zend Certified PHP Engineer (ZCPE ) Course এ সীমিত সংখ্যক আসন বাকি আছে। আগ্রহীদেরকে অতিসত্বর মাসুদ আলম স্যার এর সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা যাচ্ছে। স্যার এর মোবাইল নম্বর : ০১৭২২ ৮১ ৭৫ ৯১

PHP Operators পর্ব -৩ : PHP Increment,Decrement Operator

PHP Increment/Decrement Operator এর যেইসব বিষয় জানতে পারবেন।:

 

increment decrement

PHP তে Increment/Decrement Operator কি?

 

PHP এবং অন্যান্য Programming Language এ যেকোনো variable এর মান এক এক করে বৃদ্ধির জন্য (++) symbol বা চিহ্নটি ব্যবহৃত হয়, এবং একইভাবে যেকোনো variable এর মান এক এক করে কমানোর জন্য (- -) symbol বা চিহ্নটি ব্যবহৃত হয়, PHP এবং অন্যান্য Programming Language এর পরিভাষায় এ দুটি symbol বা চিহ্ন কে যথাক্রমে Increment এবং Decrement Operator বলা হয় ।

 

PHP তে Increment/Decrement Operator এর প্রকারভেদ

নিচের টেবিল টি বুঝার জন্য আমরা variable $a=2 নিব

উদাহরণ নাম ফলাফল
++$a Pre-increment প্রথমে $a variable এর মান 1 বৃদ্ধি পাবে। তারপর $a এর মান return করবে।
$a++ Post-increment প্রথমে $a variable এর মান return করবে। তারপর $a variable এর মান 1 বৃদ্ধি পাবে
– -$a Pre-Decrement প্রথমে $a variable এর মান 1 কমবে । তারপর $a variable এর মান return করবে।
$a- – Post-decrement প্রথমে $a variable এর মান return করবে। তারপর $a variable এর মান 1 কমবে।

নিচের উদাহরণ থেকে Pre-increment বুঝে নেয়া যাক।

<?php
$a=1;
echo ++$a; //Output: 2;
echo $a; //2;
?>

ব্যাখ্যা: এখানে আমাদের $a variable এর মান ছিল 1. যখন আমরা $a Variable এর সামনে (++) সংযুক্ত করি। তখন $a variable এর মান প্রথমে ১ বৃদ্ধি হয়ে 2 হয়েছে , তারপর ২ ই প্রিন্ট করেছে।
নিচের উদাহরণ থেকে Post-increment বুঝে নেয়া যাক।

<?php
$b=1;
echo $b++; //Output: 1;
echo $b; //Output: 2;
?>

ব্যাখ্যা: এখানে আমাদের $b variable এর মান ছিল 1. যখন আমরা $a Variable এর শেষে (++) সংযুক্ত করি। তখন $a variable এর মান প্রথমে 1 ই Print করবে। আর যেটা বৃদ্ধি হয়েছে সেটা আমরা পরের লাইনে Print করলে পাবো ।
নিচের উদাহরণ থেকে Pre-Decrement বুঝে নেয়া যাক।

<?php
$a=2;
echo --$a; //Output: 1;
echo $a; //1;
?>

ব্যাখ্যা: এখানে আমাদের $a variable এর মান ছিল 2. যখন আমরা $a Variable এর সামনে (- -) সংযুক্ত করি। তখন $a variable এর মান প্রথমে কমে 1 হয়েছে , তারপর 1 ই প্রিন্ট করেছে।
নিচের উদাহরণ থেকে Post-decrement বুঝে নেয়া যাক।

<?php
$b=2;
echo $b--; //Output: 2;
echo $b; //Output: 1;
?>

ব্যাখ্যা: এখানে আমাদের $b variable এর মান ছিল 2. যখন আমরা $b Variable এর শেষে (- -) সংযুক্ত করি। তখন $b variable এর মান প্রথমে 2 ই Print করবে। আর যেটা কমেছে সেটা আমরা পরের লাইনে Print করলে পাবো ।

এই ক্যাটাগরির অন্যান্য পোস্ট:

Masud Alam
আমি মাসুদ আলম, বাংলাদেশের ৩৬ তম Zend Certified Engineer । ২০০৯ সালে কম্পিউটার সাইন্স থেকে বেচেলর ডিগ্রী অর্জন করি। দীর্ঘ ৮ বছর আমি Winux Soft, SSL Wireless, IBCS-PRIMAX, Max Group, Canadian International Development Agency (CIDA), Care Bangladesh, World Vision, Hellen Keller সহ বিভিন্ন দেশি বিদেশী কোম্পানিতে ওয়েব ডেভেলপমেন্ট এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট এর উপর বিভিন্ন লিডিং পজিশন এ চাকরি এবং প্রজেক্ট লিড করি। বিশেষ ভাবে বাংলাদেশের ১০০ জন জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ার এর মধ্যে ৫২ জন ই আমার হাতে জেন্ড সার্টিফাইড হয়েছে। বর্তমানে TechBeeo Software Company তে সিইও হিসাবে আছি । পাশাপাশি w3programmers ট্রেনিং ইনস্টিটিউট এ PHP এর উপর Professional এবং Advance Zend Certified PHP -7 Engineering কোর্স করাই। আর w3programmers.com সাইট টি আমার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *