যারা বাংলাদেশের ৩৬ তম Zend Certified Engineer এবং এই সাইট (w3programmers) এর স্বত্বাধিকারী এবং লেখক Masud Alam স্যার এর কাছে কাছে সপ্তাহে ২ দিন ক্লাস, ৬ দিন প্রাকটিস করতে চান তাদের জন্য আগামী ১ February 2018 (বৃহস্পতি এবং শুক্রবার সন্ধ্যা ৬:০০ টা রাত ৯:০০ টা) থেকে শুরু হতে যাচ্ছে ৫ মাস ব্যাপী Professional Web Design & Development With HTML, CSS, JAVASCRIPT, JQUERY, PHP & MySQL for Beginners কোর্স (এই কোর্স টি যারা ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিং কাজে আগ্রহী বিশেষ ভাবে তাদের জন্য design করা হয়েছে। ), আগামী ৪ February 2018 ( রবি এবং মঙ্গলবার সন্ধ্যা ৬:০০ টা থেকে রাত ৯:০০ টা ) থেকে শুরু হতে যাচ্ছে ৪ মাস ব্যাপী Zend Certified PHP 7.1 Engineering কোর্স। যেটা Advance PHP কোর্স নামে পরিচিত । এবং ৫ February 2018 (সোম এবং বুধবার সন্ধ্যা ৬:০০ টা থেকে রাত ৯:০০ টা) থেকে শুরু হতে যাচ্ছে ৪ মাস ব্যাপী Laravel 5.5 Professional Beginning to Advance Course কোর্স ।এই কোর্স গুলোতে তিনি ছাত্রদের কে সপ্তাহে ২ দিন ৩ ঘন্টা করে ৬ ঘন্টা ক্লাস নিবেন , এবং শনি থেকে বৃহস্পতি সপ্তাহে ৬ দিন ই স্যার এর অফিসে বসে প্রাকটিস করার সুযোগ দিবেন ! এতে প্রাকটিস করা কালীন ছাত্র-ছাত্রীরা কোনো সমস্যায় পড়লে তাৎক্ষণিক স্যার এর সহযোগিতা পাবে . (উল্লেখ্য: Training গুলো স্যার তার techbeeo software company'r পাশাপাশি পরিচালনা করে থাকেন।) কোর্স গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এই লিংকে : Course Details .কোর্স গুলোর প্রত্যেকটির ফী নির্ধারণ করা হয়েছে ৩০,০০০ টাকা। আগ্রহীদেরকে অতিসত্বর মাসুদ আলম স্যার এর সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা যাচ্ছে। স্যার এর মোবাইল নম্বর : ০১৭২২ ৮১ ৭৫ ৯১

ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট কি?

What is Web Design and Development

What is Web Design and Development

ওয়েব ডিজাইন মানে হচ্ছে একটা ওয়েবসাইট দেখতে কেমন হবে বা এর সাধারন রূপ কেমন হবে তা নির্ধারণ করা। ওয়েব ডিজাইনার হিসেবে আপনার কাজ হবে একটা পূর্ণাঙ্গ ওয়েব সাইটের টেম্পলেট বানানো। যেমন ধরুন এটার লেয়াউট কেমন হবে। হেডারে, মেনু কোথায় থাকবে, সাইডবার হবে কিনা, ইমেজগুলো কিভাবে প্রদর্শন করবে ইত্যাদি। ভিন্ন ভাবে বলতে গেলে ওয়েবসাইটের তথ্য কি হবে এবং কোথায় জমা থাকবে এগুলো চিন্তা না করে, তথ্যগুলো কিভাবে দেখানো হবে সেটা নির্ধারণ করাই হচ্ছে ওয়েব ডিজাইনার এর কাজ। আর এই ডিজাইন নির্ধারণ করতে ব্যাবহার করতে হবে কিছু টুলস যেমন PHOTOSHOP, GIMP ইত্যাদি এবং কিছু Markup এবং Scripting Language যেমন HTML, CSS এবং JavaScript ইত্যাদি। ওয়েব ডিজাইনারদের কে আমরা Front-end ডেভেলপার ও বলতে পারি।

আর ওয়েব ডেভেলপমেন্ট হচ্ছে একটা ওয়েব সাইটের প্রাণ সঞ্চার করা।

একজন ওয়েব ডিজাইনার যে ডিজাইন তৈরি করেন তার প্রতিটা উপকরণকে ফাংশনাল এবং ডাইনামিক করার জন্য পরিচালিত কর্মকান্ডই হচ্ছে ওয়েবডেভেলপমেন্ট।

একটা ওয়েব সাইট কে তিনটা ভাগে বিভক্ত করা যায় যেমন ডিজাইন বা টেমপ্লেট, কনটেন্টম্যানেজমেন্ট সিস্টেম এবং ডাটাবেস।

একজন ওয়েব ডেভেলপার এই তিনটি বিষয়ের মধ্যে সমন্বয় ঘটিয়ে পুরো সিস্টেমটি কে সক্রিয় এবং ডাইনামিক করে থাকেন।

একজন ওয়েবডেভেলপারের কাজ হচ্ছে ডাটা প্রসেসিং, ডাটাবেস নিয়ন্ত্রণ, সিকিউরিটি নির্মান, ইউজার এবং এডমিনের ক্ষমতা নিয়ন্ত্রণকরা, এপ্লিকেশনের সকল ফিচারকে ফাংশনাল এবং ডাইনামিক করা এবং সমগ্র সিস্টেমের কার্যকারীতা এবং ব্যবহার যোগ্যতা নিয়ন্ত্রণ করা ।

আপনাকে একজন ভালো ওয়েব ডেভেলপার হতে হলে PHP, MySQL এর পাশাপাশি HTML, CSS, JAVASCRIPT, JQUERY, Bootstrap এর সম্পর্কে বিশদ জ্ঞান রাখতে হবে।

কোনটা শিখবেন? ডিজাইন ? নাকি ডেভেলপমেন্ট?

এক কথায় বলব আপনি যদি ক্রিয়েটিভ হন, আপনার চয়েস গুলো যদি হাজার জনের চেয়ে সুন্দর হয় তাহলে আপনি ওয়েব ডিজাইনিং এ ভালো করতে পারবেন।  অন্যথায় ওই দিকে না যাওয়া ই ভালো। কেননা মার্কেটে একশ জন ডেভেলপার এর বিপরীতে একজন ডিজাইনার লাগে। তারমানে বুজতেই পারছেন ডিজাইনিং সেক্টর এ প্রতিযোগিতা অনেক বেশি। অন্যদিকে  ওয়েব ডেভেলপার হওয়ার জন্য অত বেশি ক্রিয়েটিভ হওয়া লাগেনা।

ধরেন আমি তা ভালোভাবেই শিখলাম। পরে কোথায় এবং কি ভাব কাজ করবো?

অনলাইন মার্কেটপ্লেস গুলো যেমনঃ upwork.com, freelancer.com, fiverr.com  ওয়েব পেইজ ডিজাইনার এবং ওয়েব ডেভেলপারদের যথেষ্ট চাহিধা রয়েছে। এইসব মার্কেট গুলোতে আপনি সর্বনিম্ন ২ ডলার থেকে ১০০ ডলার পর্যন্ত প্রতি ঘন্টা আয় করতে পারেন। তা ছাড়া themeforest.net, codecanyon.net এর মতো মার্কেট প্লেসে আপনি আপনার তৈরী ওয়েব এপ্লিকেশন গুলো বিক্রি করে প্রতি মাসে লক্ষ টাকা আয়  করতে পারেন। এবং বাংলাদেশে হাজার হাজার সফটওয়্যার এবং ওয়েব ডেভেলপমেন্ট কোম্পানি গুলোতে আপনি চাকরিও করতে পারেন। এই সেক্টরে বড় সুবিধা হচ্ছে আপনি কম্পিউটার সাইন্স এ পড়া লেখা না করেও সফটওয়্যার কোম্পানি গুলোতে ভালো স্যালারি তে জব করতে পারবেন।

নিজে নিজে শিখতে চাইলে কোথায় থেকে শিখব ? আপনি কি নিজে ওয়েব ডেভেলপমেন্ট শেখান? শেখালে কতদিনের কোর্স? এবং কোর্স ফী কত?

নিজে নিজে শিখতে চাইলে আপনাকে অবশ্যই অনলাইন থেকে হেল্প নিতে হবে।  এই ক্ষেত্রে youtube.com হচ্ছে বেস্ট। তা ছাড়া আমার নিজের w3programmers.com এবং w3programmers.com/bangla এ ওয়েব ডেভেলপমেন্ট এর উপর প্রচুর টিউটোরিয়াল এবং আর্টিকেল আছে, সেগুলো থেকেও হেল্প নিতে পারেন।
হাঁ আমি ওয়েব ডেভেলপমেন্ট শেখাই ? ক্লাস নেই আমার ট্রেনিং ইনস্টিটিউট w3programmers  এ  সপ্তাহে ২ দিন। প্রতিটি ক্লাস ৩ ঘন্টা করে  ৬ ঘন্টা। তা ছাড়াও স্টুডেন্টরা আমার w3programmers club এ বসে সপ্তাহে ৭ দিন ই ৮ ঘন্টা করে প্রাকটিস করার সুযোগ পায়। এবং স্টুডেন্টরা যেকোনো সমস্যা নিয়ে আমার সাথে যেকোনো সময় আসতে পারে। কোর্স এর মেয়াদ ৫ মাস। কোর্স ফী ৩০ হাজার টাকা। যদিও কোর্সের মেয়াদ ৫ মাস তারপর ও যেইসব স্টুডেন্ট তুলনামূলক দুর্বল তাদেরকে যতদিন শেখা শেষ না হয় ততদিন অন্য ব্যাচ এর সাথে কোর্স রিপিট করার সুযোগ দেই।

কোর্সের সিলেবাস কি ?

কোর্সের সিলেবাসের জন্য এই লিংক এ ক্লিক করুন:

Professional Web Development with PHP & MySQL

আপনার নিজের সম্পর্কে বলুন। কেন আপনার কাছে ওয়েব ডেভেলপমেন্ট শিখবো ?

আমি মাসুদ আলম, বাংলাদেশের ৩৬ তম Zend Certified Engineer ।   ২০০৯ সালে State University of Bangladesh (SUB) থেকে কম্পিউটার সাইন্স  থেকে বেচেলর ডিগ্রী অর্জন করি। দীর্ঘ ৮ বছর আমি Winux Soft, SSL Wireless, IBCS-PRIMAX, Max Group, Canadian International Development Agency (CIDA), Care Bangladesh, World Vision, Hellen Keller সহ বিভিন্ন  দেশি বিদেশী কোম্পানিতে ওয়েব ডেভেলপমেন্ট এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট  এর উপর বিভিন্ন লিডিং পজিশন  এ চাকরি এবং প্রজেক্ট লিড করি। বিশেষ ভাবে বাংলাদেশের ৯৮ জন জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ার এর মধ্যে ৫০ জন ই আমার হাতে জেন্ড সার্টিফাইড হয়েছে। বর্তমানে TechBeeo Software Company তে সিইও হিসাবে আছি ।  আর w3programmers.com সাইট টি আমার।

আপনার প্রতিষ্ঠানের ঠিকানা?

৮০/সি, ব্লক# ডি, আসাদ এভিনিউ, মোহাম্মদপুর, ঢাকা। (মোহাম্মদপুর টাউনহল মিনা বাজারের পাশে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক এর পঞ্চম তলায় )

Google Map:

আপনার সাথে সরাসরি কোর্সের ব্যাপারে কথা বলা যাবে?

হাঁ যাবে, প্রতিদিন সকাল ১১:০০ টা থেকে বিকাল ৩:০০ টা পর্যন্ত আমি অফিস এ থাকি।  তা ছাড়া আমার সাথে সরাসরি ফোন এ যোগাযোগ করতে পারেন।  মোবাইল: ০১৭২২ ৮১ ৭৫ ৯১
আর ফেসবুকেও আমাকে যেকোনো প্রশ্ন করতে পারেন, আমি সর্বোচ্চ চেষ্টা করবো আপনাদের প্রশ্নের উত্তর দিতে। আমার প্রোফাইল লিংক :

https://www.facebook.com/masud.eden

আপনি কি ওয়েব ডেভেলপমেন্ট এর উপর অ্যাডভান্স কোর্স করান? করলে সেটা কি?

হ্যাঁ করাই, বিস্তারিত এই লিংক থেকে জানতে পারবেন  :

Zend Certified PHP Engineering (ZCPE) কোর্স কি?

আপনার কি কোনো ভিডিও চ্যানেল আছে? যেখান থেকে আমরা আপনার ক্লাস গুলো পেতে পারি ?

জি আমার একটা ইউটিউব ভিডিও চ্যানেল আছে। যেখানে মাঝেমাঝে আমার কিছু offline ক্লাস ভিডিও আকারে দিয়ে থাকি। চ্যানেলটি পেতে নিচের লিংক এ ক্লিক করুন।

https://www.youtube.com/channel/UCUP2-BF78L1v4F0zuo_22pA

নতুনদের জন্য আপনার কোনো পরামর্শ ?

নতুনদের জন্য ওয়েব ডেভেলপমেন্ট এর উপর আমার একটা রোড ম্যাপ আছে, দেখুন ভিডিওতে :

3 comments on “ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *