যারা বাংলাদেশের ৩৬ তম Zend Certified Engineer এবং এই সাইট (w3programmers) এর স্বত্বাধিকারী এবং লেখক Masud Alam স্যার এর কাছে কাছে সপ্তাহে ২ দিন ক্লাস, ৬ দিন প্রাকটিস করতে চান তাদের জন্য আগামী ১ February 2018 (বৃহস্পতি এবং শুক্রবার সন্ধ্যা ৬:০০ টা রাত ৯:০০ টা) থেকে শুরু হতে যাচ্ছে ৫ মাস ব্যাপী Professional Web Design & Development With HTML, CSS, JAVASCRIPT, JQUERY, PHP & MySQL for Beginners কোর্স (এই কোর্স টি যারা ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিং কাজে আগ্রহী বিশেষ ভাবে তাদের জন্য design করা হয়েছে। ), আগামী ৪ February 2018 ( রবি এবং মঙ্গলবার সন্ধ্যা ৬:০০ টা থেকে রাত ৯:০০ টা ) থেকে শুরু হতে যাচ্ছে ৪ মাস ব্যাপী Zend Certified PHP 7.1 Engineering কোর্স। যেটা Advance PHP কোর্স নামে পরিচিত । এবং ৫ February 2018 (সোম এবং বুধবার সন্ধ্যা ৬:০০ টা থেকে রাত ৯:০০ টা) থেকে শুরু হতে যাচ্ছে ৪ মাস ব্যাপী Laravel 5.5 Professional Beginning to Advance Course কোর্স ।এই কোর্স গুলোতে তিনি ছাত্রদের কে সপ্তাহে ২ দিন ৩ ঘন্টা করে ৬ ঘন্টা ক্লাস নিবেন , এবং শনি থেকে বৃহস্পতি সপ্তাহে ৬ দিন ই স্যার এর অফিসে বসে প্রাকটিস করার সুযোগ দিবেন ! এতে প্রাকটিস করা কালীন ছাত্র-ছাত্রীরা কোনো সমস্যায় পড়লে তাৎক্ষণিক স্যার এর সহযোগিতা পাবে . (উল্লেখ্য: Training গুলো স্যার তার techbeeo software company'r পাশাপাশি পরিচালনা করে থাকেন।) কোর্স গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এই লিংকে : Course Details .কোর্স গুলোর প্রত্যেকটির ফী নির্ধারণ করা হয়েছে ৩০,০০০ টাকা। আগ্রহীদেরকে অতিসত্বর মাসুদ আলম স্যার এর সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা যাচ্ছে। স্যার এর মোবাইল নম্বর : ০১৭২২ ৮১ ৭৫ ৯১

PHP Basic Part-1: PHP কি (What is PHP)?

PHP7-ELEPHANT

PHP হচ্ছে একটি সার্ভার সাইড স্ক্রিপ্টিং ভাষা, যা তৈরী করেন রাসমাস লারডোর্ফ ১৯৯৪ সালে।  যা বিশেষ ভাবে যেকোনো ডাইনামিক এবং ইন্টারেক্টিভ ওয়েব ডেভেলপমেন্ট অথবা ওয়েব ভিত্তিক সফটওয়্যার এবং ওয়েব ভিত্তিক এপ্লিকেশন বানানোর জন্য ব্যবহৃত হয়। বর্তমানে এটিকে জেনারেল পারপাস প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ও বলা হয়। অর্থাৎ, অন্যান্য প্রোগ্রামিং ভাষা দিয়ে যা যা করা যায়, PHP দিয়েও মোটামুটি তার সবই করা যায়। এছাড়া PHP ওপেনসোর্স হওয়ায় ওয়েব প্রোগ্রামারদের কাছে অধিক জনপ্রিয় । তবে মূলত, ওয়েব ডেভেলপমেন্টের, ওয়েব ভিত্তিক সফটওয়্যার এবং ওয়েব ভিত্তিক এপ্লিকেশন বানানোর কাজেই এটি সর্বাধিক ব্যবহৃত হয়। এছাড়া পি এইচপি ওয়েবে তথ্য সংরক্ষণের ক্ষেত্রে সর্বোচ্চ নিরাপত্তা প্রদান করে। পি এইচ পি কে এইচ টি এম এল (HTML) এর সাথেও ব্যবহার করা যায়। ওয়ার্ডপ্রেস, জুমলা সহ বেশ কিছু এডভান্সড ওপেনসোর্স কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS) পি এইচ পি দ্বারা তৈরি। পি এইচ পি ব্যবহার করে কাস্টম কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম তৈরি করা যায়। এছাড়া ই-কমার্স, ম্যানেজমেন্ট, অনলাইন ব্যাংকিং সফটওয়্যার ইত্যাদি তৈরিতেও পি এইচ পি ব্যাপকভাবে ব্যবহুত হচ্ছে। পি এইচ পি খুবই জনপ্রিয় একটি ভাষা, w3techs এর তথ্য অনুযায়ী পৃথিবীতে যত ওয়েব সাইট আছে তার শতকরা ৮২ ভাগই সার্ভার সাইড স্ক্রিপ্টিংয়ে PHP ব্যবহার করে। বর্তমানে বাংলাদেশের ৯০% ফ্রীলান্সার (অর্থাৎ যারা ঘরে বসে বাহিরের দেশে কাজ করে) PHP তে কাজ করে।

PHP শেখার আগে কোন বিষয়ে আমার জানা অপরিহার্য?

PHP শেখার  আগে আপনাকে কমপিউটার প্রোগ্রামিং কি জিনিস? ওয়েব কি?  ইন্টারনেট কি ? ডেটাবেস, এবং মাইএসকিউএল প্রভৃতির উপর ধারণা থাকা উচিত। তা ছাড়া HTML, CSS জানা থাকলে আপনি PHP শিখে আনন্দ পাবেন।

PHP শেখার জন্য কি ধরণের কম্পিউটার লাগবে ? কোনো সফটওয়্যার ইনস্টলেশন করা লাগবে?

সর্বশেষ অপারেটিং সিস্টেম গুলোর মধ্যে যেমন windows-7, windows-8, windows-10 অথবা যারা লিনাক্স এ কাজ করেন যেমন : ubuntu-15,ubuntu-16  যে কোনো টি সাপোর্ট করে এমন কম্পিউটার হলেই চলবে।

আর তিন  ধরণের সফটওয়্যার আপনাকে ইনস্টল করতে হবে:

১. সার্ভার সফটওয়্যার যেমন: XAMPP, WAMP, EasyPHP ইত্যাদি। এই সফটওয়্যার গুলোর সবই ফ্রি এবং ওপেনসোর্স। আর এই সফটওয়্যার গুলো মূলত ওয়েব ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট সেটাপের জন্য যা যা দরকার সব  কিছুর সমষ্টি।

২. কোড লেখার সফটওয়্যার যেমন: SublimeText, Notepad++, NetBeans, Aptana, Eclipse  ইত্যাদি।  এই সফটওয়্যার গুলোর সবই ফ্রি এবং ওপেনসোর্স।

৩.  আর আউটপুট দেখার জন্য যেকোনো একটা ব্রাউজার যেমন: Mozilla Firefox, Google Chrome, Opera, safari ইত্যাদি। যারা Windows OS ব্যবহার  করেন, তারা Edge ব্রাউজার দিয়ে কাজ চালিয়ে যেতে পারেন।

আমি সার্ভার সফটওয়্যার XAMPP ইনস্টল করেছি। এখন প্রথম PHP কোড লেখার জন্য আমাকে কি করতে হবে?

প্রথমে আপনাকে আপনার XAMPP সার্ভারের কন্ট্রোল প্যানেলে গিয়ে Apachi এবং MySQL সার্ভিস টা চালু করে দিতে হবে । চালু করার পর খেয়াল রাখতে হবে দুইটা সার্ভিস সবুজ হয়ে আছে কিনা, হলুদ অথবা লাল হয়ে থাকলে কাজ করবেনা। নিচের ছবিতে খেয়াল করুন:

xampp statusতারপর XAMPP Software যেই ড্রাইভে ইনস্টল করেছেন সেখানে xampp/htdocs ফোল্ডারে আপনার নিজের জন্য test (এইটা যেকোনো নামই হতে পারে) নামে একটা ফোল্ডার করুন, নিচের ছবিতে খেয়াল করুন :

xampp folder structure

এইবার আপনার কোড এডিটরে  নিচের কোড গুলো লিখুন :

<?php

echo "Hello PHP World";

?>

এবং hello.php নামে আপনার test ফোল্ডারে save করুন, নিচের ছবিতে খেয়াল করুন :

first php code in editor

 

এইবার আপনার ব্রাউজারে যান এবং http://localhost/test/hello.php লিখে এন্টার করুন, নিচের ছবিতে খেয়াল করুন :

first php output

এই ক্যাটাগরির অন্যান্য পোস্ট:

Masud Alam
আমি মাসুদ আলম, বাংলাদেশের ৩৬ তম Zend Certified Engineer । ২০০৯ সালে কম্পিউটার সাইন্স থেকে বেচেলর ডিগ্রী অর্জন করি। দীর্ঘ ৮ বছর আমি Winux Soft, SSL Wireless, IBCS-PRIMAX, Max Group, Canadian International Development Agency (CIDA), Care Bangladesh, World Vision, Hellen Keller সহ বিভিন্ন দেশি বিদেশী কোম্পানিতে ওয়েব ডেভেলপমেন্ট এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট এর উপর বিভিন্ন লিডিং পজিশন এ চাকরি এবং প্রজেক্ট লিড করি। বিশেষ ভাবে বাংলাদেশের ১০০ জন জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ার এর মধ্যে ৫২ জন ই আমার হাতে জেন্ড সার্টিফাইড হয়েছে। বর্তমানে TechBeeo Software Company তে সিইও হিসাবে আছি । পাশাপাশি w3programmers ট্রেনিং ইনস্টিটিউট এ PHP এর উপর Professional এবং Advance Zend Certified PHP -7 Engineering কোর্স করাই। আর w3programmers.com সাইট টি আমার।
2 comments on “PHP Basic Part-1: PHP কি (What is PHP)?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *