বাংলায় DevsOps Engineering পর্ব-১: DevOps কি?

Last Updated on July 15, 2022 by Masud Alam

সাম্প্রতিক বছরগুলিতে অনেক Company তাদের Software Development ,Software Implementation, Software Maintenance এবং তার Insfrastructure Development কে আরও Sustainable করার জন্য DevOps সুবিধাগুলো গ্রহণ করেছে। DevOps আগে শুধু মাত্র IT service গুলির মধ্যে সীমাবদ্ধ ছিল, কিন্তু Digitalisation এবং Automation এর যোগে এটি এখন পুরো কর্পোরেশনকে অন্তর্ভুক্ত করার জন্য প্রসারিত হয়েছে, দৈনন্দিন কাজের প্রক্রিয়া এবং ডেটা প্রবাহকে প্রভাবিত করার পাশাপাশি এটি কোম্পানির উল্লেখযোগ্য সাংগঠনিক পরিবর্তন ঘটায়।

আজকে আমরা DevOps কি সেটা জানব এবং এর KEY PRACTICES, BENEFITS, এর TOOLS গুলো সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করব।

DevOps Engineering

DevOps Engineering

DevOps কি?

DevOps হল একটি software development methodology যা software development থেকে “Dev” শব্দ এবং IT operations থেকে “Ops” শব্দ দুটির মিশ্রিত একটি নাম। যার অর্থ দাঁড়ায় DevOps হচ্ছে কিছু practice, tools, process গুলো এবং এমনকি কোম্পানির লোকেদের একটি সেট যা একটি দলের মধ্যে আরও বেশি সহযোগিতা এবং দ্রুত, আরও নির্ভরযোগ্য product release এর উদ্দেশ্য রাখে। একটি DevOps environment এর অর্থ হল Automation এবং Documentation কে উৎসাহিত করা এবং যোগাযোগ ও সহযোগিতার promote করা।

মূলতঃ অন্যান্য প্রথাগত যেমন Agile এবং Scrum (যেগুলোতে শুধুমাত্র সফটওয়্যার ডেভেলপমেন্ট টীম জড়িত থাকে ) এর মতো পদ্ধতি গুলোর বিপরীতে DevOps এ software Development Team , Softwae Testing Team এবং IT Operation Team সহ সব পেশাদার (যেমন System Administrator, Database Administrator(DBA), এবং System Engineer) যারাই কোনো না কোনো ভাবে সফটওয়্যার তৈরিতে জড়িত তাদের সবাইকে একীকরণের উপর জোর দেয়।

DevOps কিভাবে কাজ করে?

Development এবং operation টিমগুলি একটি DevOps মডেলের অধীনে একসাথে কাজ করে। উভয় দলের engineer রা development এবং testing থেকে শুরু করে deployment এবং operation পর্যন্ত সমগ্র application lifecycle জুড়ে একত্রিত হয়ে কাজ করবে। DevOps এর কাজ হচ্ছে সম্পূর্ণ application process এর উভয় প্রান্তের skill গুলোকে একত্রিত করা এবং এর যথাযত প্রয়োগ করা।

DevOps এ Quality Assurance (QA) Team এবং security team গুলো development এবং operation গুলোর সাথে আরও ঘনিষ্ঠভাবে যুক্ত হতে পারে, সেইসাথে software development lifecycle এ , বিভিন্ন DevOps মডেলগুলির অধীনে – যেমন SecDevOps (যা নিরাপত্তার উপর ফোকাস করে), বা QAOps (পণ্যের গুণমান পরীক্ষা করার উপর অধিক জোর দেয় )

এই group গুলি পূর্বে শ্রমসাধ্য এবং slow process গুলি কে automate করার জন্য সর্বোত্তম practice গুলি ব্যবহার করে। তারা একটি technological stack এবং infrastructure ব্যবহার করে যা তাদের দ্রুত এবং নির্ভরযোগ্যভাবে অ্যাপ পরিচালনা করতে এবং ডেভেলপ করতে দেয়।

DevOps Practice এবং Concept গুলো কি কি?

DevOps মূলতঃ কিছু key practice এর উপর ভিত্তি করে চলে। আসুন নীচে তাদের প্রত্যেকের নিয়ে আলোচনা করা যাক।

Continuous Integration

Continuous integration (CI) যার অর্থ হচ্ছে একটি central repository তে আপডেটেড বা কোনো কারণে পরিবর্তন হয়েছে এমন কোড গুলোকে নিয়মিত Merge (বা একত্রিত) করা এবং তারপরে automated build এবং টেস্ট গুলো পরিচালনাকে বোঝায় (যার মধ্যে Unit Testing, Integration, UI এবং end-to-end অন্তর্ভুক্ত থাকতে পারে)।

CI-এর মূল উদ্দেশ্য হল bug গুলি দ্রুত বের করা এবং ঠিক করা, এবং সফ্টওয়্যারটির সামগ্রিক quality বৃদ্ধি করা, পাশাপাশি নতুন সফ্টওয়্যার আপডেটগুলিকে validate ও release করার সময় কমানো।

Continuous Delivery

এটিও continuous integration এর সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত, continuous delivery হচ্ছে মূলতঃ পরবর্তী লজিকাল স্টেপ। continuous delivery তে, প্রয়োজনীয়তা হল যে কোড পরিবর্তনগুলি automatically তৈরি, পরীক্ষিত এবং production environment এ ডেলিভারী দেওয়ার জন্য প্রস্তুত। আদর্শভাবে, কোনো সফ্টওয়ারের ডেপ্লয়মেন্টে যাওয়ার আগে সমস্ত পরিবর্তনগুলি প্রথমে একটি testing environment এ ঢুকিয়ে দেওয়া হয়।

Version Control

এটি source control নামেও পরিচিত, অর্থাৎ কোড গুলোর ভার্সন কন্ট্রোল এবং পরিচালনা সেই সাথে সময়ের সাথে সাথে কোড রিভিশন গুলোকে ট্র্যাকিং করাকে বোঝায়। এটি প্রায়শই version control system ব্যবহার করে করা হয় যা দলের সদস্যদের কোডে সহযোগিতা করার অনুমতি দেয়।

এই method গুলি একই ফাইলগুলিতে কোড পরিবর্তনগুলিকে merge করার জন্য, conflict গুলি resolve বা সমাধান করার জন্য এবং যেকোনো পরিবর্তনগুলিকে পূর্ববর্তী অবস্থায় ফিরিয়ে আনার জন্য একটি step-by-step পদ্ধতি প্রদান করে। DevOps এ Version control হল অন্যতম প্রধান প্রক্রিয়া যা ডেভেলপমেন্ট টিমকে সহযোগিতা করতে, টিমের সদস্যদের কোডিং দায়িত্ব অর্পণ করতে এবং দ্রুত রিকভারি করার জন্য সমস্ত কোড আর্কাইভ করতে সাহায্য করে।

Monitoring And Logging

Continuous monitoring মানে টিমের লেখা কোনো কোড যা কম্পাইল হচ্ছে না অথবা কাজ করছেনা বা Code Testing এ Fail হয়েছে এমন কোডের উপর নজর রাখা যেন এর কারণে কোনও delay হবেনা । Automation উল্লেখযোগ্যভাবে development এর গতি বাড়ায়, কিন্তু যদি একটি Automation প্রক্রিয়া ব্যর্থ হয় এবং কেউ লক্ষ্য না করে, তাহলে আপনি ম্যানুয়ালি কাজটি সম্পূর্ণ করাই ভালো।

এই পদ্ধতিতে, আপনার গ্রাহকদের সফ্টওয়ার রান করার আগে এর সমস্যা বা কর্মক্ষমতা সংক্রান্ত সমস্যাগুলি সনাক্ত করার জন্য প্রোডাকশন অ্যাপগুলির উপর নজর রাখা গুরুত্বপূর্ণ।

Microservices

microservice architecture হল এমন একটি style যেখানে application টিকে তুলনা মূলক ছোট,একে অপরের সাথে সহজভাবে যুক্ত, এবং স্বাধীনভাবে ডেপ্লয় যোগ্য service গুলির একটি collection হিসাবে গঠন করা হয়। এটি delivery team গুলিকে independent সত্তা হিসাবে নির্দিষ্ট service গুলিতে ফোকাস করতে দেয়, যা development, testing এবং deployment কে আরও সহজ করে তোলে।

Infrastructure As Code (IaC)

এটি IT অবকাঠামোগুলো (networks, VMs, load balancers, connection architecture) পরিচালনা করার একটি প্রক্রিয়া যা সোর্স কোডের জন্য DevOps টিমের মতো একই সংস্করণ ব্যবহার করে।

একটি IaC মডেল প্রতিবার প্রয়োগ করার সময় একই environment তৈরি করে, যেভাবে একই সোর্স কোড একই বাইনারি তৈরি করে। IaC একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি যা ক্রমাগত ডেলিভারির সাথে হাতে হাত মিলিয়ে কাজ করে।

Shift Left

এটি একটি development process এর জন্য একটি শব্দ যেখানে team যত তাড়াতাড়ি সম্ভব testing শুরু করার দিকে মনোনিবেশ করে। যার শেষ লক্ষ্য হল গুণমান বৃদ্ধি করা, সংক্ষিপ্ত test cycle এর সাথে এবং development cycle শেষে যেকোনো সম্ভাব্য অনাকাঙ্খিত বিপদ এড়ানো। Shifting left করা মানে নিয়মিত পরীক্ষা (যত তাড়াতাড়ি এবং যত তাড়াতাড়ি সম্ভব স্বয়ংক্রিয় পরীক্ষা লেখা এবং চালানো) এবং continuous deployment (নতুন বিল্ডগুলির ডিপ্লয়মেন্ট স্বয়ংক্রিয়করণ) করা ।

The DevOps Lifecycle

DevOps LifeCycle

DevOps Life Cycle

সাধারণতঃ DevOps workflow একটি পুনরাবৃত্তিমূলক, এটি ৮ টি ধাপে বিভক্ত:

  1. Plan (পরিকল্পনা): এই পর্যায়ে, টীম টি ব্যবসার প্রয়োজনীয়তা চিহ্নিত করে এবং একটি রোডম্যাপ তৈরি করে যা প্রোডাক্টের business value কে সর্বোচ্চ করে।
  2. Code: এটি সেই পর্যায় যেখানে Software এর প্রকৃত development এর কাজ করা হয়।
  3. Build: এই পর্যায়ে একবার ডেভেলপমেন্ট কাজগুলি সম্পন্ন হলে, কোডটি শেয়ার করা রিপোজিটরিতে commit করা হয়।
  4. Test: বিল্ডটি testing environment এ স্থাপন করা হয়, এবং পরীক্ষাগুলি চালানো হয়। এর মধ্যে সাধারণত unit testing, integration testing, UI automation testing অন্তর্ভুক্ত থাকে, সেইসাথে manual test যেমন user acceptance test পরীক্ষাও অন্তর্ভুক্ত থাকে।
  5. Release: এই পর্যায়ে একবার testing phase শেষ হয়ে গেলে, DevOps ইঞ্জিনিয়ারদের দ্বারা build টি প্রস্তুত করা হয় উৎপাদন পরিবেশে মোতায়েন করার জন্য।
  6. Deploy: এই পর্যায়ে, build টি ইনস্টল করা হয়, পরীক্ষা করা হয় এবং production এ implement করা হয় এবং end-user কারীদের কাছে উম্মুক্ত করা হয়।
  7. Operate: এই পর্যায়ে, শুরু থেকে শেষ পর্যন্ত ক্লায়েন্টদের কাছে তাদের IT service গুলোকে delivery করার ব্যবস্থা করা হয় । অর্থাৎ একটি প্রতিষ্ঠানের service গুলিকে সমর্থন করে এমন IT পরিকাঠামো যেমন designing, implementing, configuring, deploying এবং maintaining করার পদ্ধতিগুলিকে delivery করার ব্যবস্থা করা হয়।
  8. Monitor: প্রতিটি release এ DevOps টিম দ্বারা evaluate বা মূল্যায়ন করা হয়, এবং ভবিষ্যতের সফ্টওয়্যার রিলিজ উন্নত করার জন্য রিপোর্ট প্রদান করে। যেন টীম গুলি তাদের process গুলি ভবিষ্যতে অপ্টিমাইজ করতে পারে এছাড়াও DevOps টিম ক্রমাগত সফটওয়্যার এর ব্যাপারে feedback সংগ্রহ করতে থাকে যেন পরবর্তী রিলিজে ভোক্তার চাহিদা অনুযায়ী সফ্টওয়ার কে আরো উন্নত করা যায়।

DevOps এর সুবিধাগুলি কী কী?

একটি DevOps পদ্ধতির প্রধান সুবিধাগুলো হল নিম্নরূপ:

  • দ্রুত সফ্টওয়্যার ডেলিভারি: CI/CD পাইপলাইনের সাথে, deployment দ্রুত হয় । বিদ্যমান service গুলি আপডেট করতে,নতুন সিস্টেম ডেপ্লয় করতে , features বা bug ফিক্স করতে কম সময় লাগে৷ এটি একটি গুরুত্বপূর্ণ প্রতিযোগিতামূলক সুবিধা আনতে পারে এবং একটি ভাল user experience প্রদান করতে পারে।
  • সহযোগিতাকে উন্নতি করে : DevOps পদ্ধতি practice করলে , developer রা এবং operations team গুলি ঘনিষ্ঠভাবে কাজ করে, এবং তাদের responsibility গুলো একে অন্যের সাথে শেয়ার করে , যা কাজের visibility বাড়ায়। team গুলি আরও সংযুক্ত এবং তারা সবাই একই লক্ষ্য ও উদ্দেশ্যের দিকে কাজ করে।
  • প্রোডাক্টিভিটি বৃদ্ধি করে: DevOps পদ্ধতি ব্যবহারের ফলে কাজকে আর আলাদা করা প্রয়োজন হয় না, এবং টীম গুলোর সাথে উন্নত যোগাযোগ ব্যবস্থার দরুন, কাজের মধ্যে আরও বেশি স্বচ্ছতা থাকে, যা টীম গুলিকে আরও দক্ষতার সাথে কাজ করতে সাহায্য করে। যার ফলে কোম্পানির প্রোডাক্টিভিটি বৃদ্ধি পায়।
  • পুনরাবৃত্তিমূলক কাজগুলিকে স্বয়ংক্রিয় করে: এই কাজগুলি ম্যানুয়ালি না করার দুর্দান্ত সুবিধা ছাড়াও, এটি প্রজেক্টের উদ্ভাবনগুলিতে কাজ করার জন্য দলকে আরও সময় দেয়।
  • গুণগতমান এবং নির্ভরযোগ্যতা বর্ধিত করে : ক্রমাগত integration এবং delivery practice গুলি নিশ্চিত করে যে পরিবর্তনগুলি কার্যকরী এবং স্থিতিশীল, একটি সফ্টওয়্যার পণ্যের গুণমান উন্নত করে। মনিটরিং টীম গুলিকে real-time কর্মক্ষমতা সম্পর্কে আপ টু ডেট থাকতে দেয়।
  • উন্নত নিরাপত্তা: নিয়মিত ইন্টিগ্রেশন, নিয়মিত ডেলিভারি, এবং ক্রমাগত ডিপ্লয়মেন্ট পাইপলাইনে নিরাপত্তা পরীক্ষার সমন্বয় করে DevOps-এ নিরাপত্তা আরও উন্নত করে ।
  • আরও ঘন ঘন releases: DevOps ব্যবহারের ফলে গ্রাহকরা প্রায়শই আপডেট এবং বাগ ফিক্স পেতে পারেন-এটি আরও ভাল গ্রাহক সন্তুষ্টির দিকে পরিচালিত করবে।

কীভাবে একটি DevOps কালচার বা সংস্কৃতি গ্রহণ করবেন?

DevOps এ শিফট হওয়ার সাথে এর কালচার বা সংস্কৃতি এবং এর দর্শনের শিফট হওয়ার সাথে জড়িত। প্রথমে, DevOps পদ্ধতি গ্রহণ করার অর্থ software development প্রক্রিয়ার প্রতিটি পর্যায়ে বিদ্যমান সমস্যা এবং প্রযুক্তির সীমাবদ্ধতাগুলি বোঝার জন্য অপারেশন এবং ডেভেলপমেন্ট টিমের প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে ।

আর এর জন্য আপনাকে উন্নত KPI গুলো স্থাপন করতে হবে, যেন কাজগুলো দ্রুত করা যায় এবং ডেভেলপমেন্ট এ যেন কম ত্রুটি থাকে। কাজের একটিভিটিস জুড়ে পারস্পরিক যোগাযোগ রাখা, আপনি continuous process গুলির জন্য একটা framework তৈরি করা।

বর্তমানে ডেভেলপমেন্ট হচ্ছে এমন সফটওয়্যার গুলো এবং এর আইটি অপারেশন টুল গুলো পরীক্ষা করা। ম্যানুয়ালি সম্পন্ন হয় বা অন্য টুলের সাথে যোগাযোগ করার জন্য কোনো এপিআই নেই এমন টুল গুলো পরীক্ষা নিরীক্ষা করা এবং তাদের যেকোনো দুর্বলতা চিহ্নিত করা। পুরো কোম্পানির জন্য একটি একক DevOps ডেলিভারি পাইপলাইন প্রয়োগ করার কথা বিবেচনা করা। আর টিমের সদস্যরা পুনরায় প্রশিক্ষণ না নিয়েই যেন একটি প্রজেক্ট থেকে অন্য প্রজেক্টে স্থানান্তর হতে পারে তার ব্যবস্থা করা।

যখন আপনি DevOps এনভায়রনমেন্ট এ থাকবেন, তখন সাফল্য পরিমাপ করার জন্য কোন মেট্রিকগুলি ব্যবহার করবেন তা নির্ধারণ করুন এবং সামনের দিকে ব্যবহার করা টুল গুলিকে চিহ্নিত করুন । নিয়মিত উন্নতি করে যেতে হবে , এবং সবসময় সর্বোত্তম অনুশীলন করে যেতে , নিয়মিত অন্যের সাথে নলেজ শেয়ার করে নেওয়া এবং ক্রমাগত উন্নতিতে মনোনিবেশ করতে হবে। আপনার KPI গুলিকে বাধা দেয় এমন প্রতিবন্ধকতাগুলি সনাক্ত করুন এবং আপনার Tools এবং technology গুলোকে অপ্টিমাইজ করুন৷

DevOps অভিজ্ঞতা মডেলের 5টি পর্যায় রয়েছে:

  • Initial: একটি ট্রাডিশনাল মডেল, যেখানে development team এবং operations team সম্পূর্ণ আলাদা থাকে।
  • Managed: যখন DevOps-এর দিকে প্রাথমিক শিফট হয়, এবং Ops process গুলি automated হতে শুরু করে। তখন Dev এবং Ops মধ্যে সহযোগিতা বৃদ্ধি পেতে থাকে, কারণ team গুলি আর আলাদা হয় না। এটা একটা proof-of-concept স্টেজ।
  • Defined: সমস্ত practice গুলোর জন্য অটোমেশন প্রক্রিয়াগুলি (development এবং testing) সংজ্ঞায়িত করা হয় এবং একটা জায়গায় রাখা হয়। এবং পরিবর্তনগুলি সাংগঠনিক পর্যায়ে প্রয়োগ করা হয়।
  • Measured: team গুলি তাদের নোলেজকে একে অন্যের সাথে শেয়ার করে নেয় এবং Process এবং Tool গুলির অনুশীলনগুলিকে মানিয়ে নেয়৷ Automation এবং Tool গুলোর যোগাযোগ উন্নত হয়, এবং স্ট্যান্ডার্ড নীতিগুলি মান প্রয়োগ করতে ব্যবহৃত হয়।
  • Optimized: ক্রমাগত উন্নতির জন্য ফলাফল দেখা যেতে শুরু করে৷ DevOps একাধিক টুল সেট বা পদ্ধতিতে পরিণত হতে পারে। উদাহরণ স্বরূপ, গ্রাহক-মুখী অ্যাপগুলি (যারা সাধারণত B2C অ্যাপস) আরও ঘন ঘন নতুন ভার্সন নিয়ে আসে, যখন FinTech অ্যাপগুলি DevSecOps নীতিগুলি বেশি মেনে চলে।

DevOps Tools

DevOps methodology সবসময় স্বয়ংক্রিয় Software Development কার্যক্রম গুলো ফোকাস করে। যেমন building, testing, এবং deploying. এছাড়াও দ্রুত সময়ের মধ্যে আপনার সফটওয়্যার দিয়ে মার্কেটের আস্থা অর্জন, একটা উন্নত সফটওয়্যার , এবং সবচেয়ে কম বাগ যুক্ত হবে। এই সমস্ত বিবেচনা করা হলে, সঠিক টুল স্ট্যাক ব্যবহার করতে পারেন। তাহলে এটি নিশ্চিত করতে সাহায্য করবে যে আপনি একটি সফল DevOps সংস্কৃতি অর্জন করতে সক্ষম।

সমগ্র Software lifecycle জুড়ে যে tools এবং technology গুলো, যা আপনার Software Development এবং operation এ সহায়তা করে সেগুলিকে একটি DevOps toolchain বলা হয়। Continuous integration, continuous delivery, automation, এবং সহযোগিতা হল মূল DevOps element গুলির অন্তর্ভুক্ত।

তাই নিম্নে DevOps এ ব্যবহৃত কিছু common Tool নিয়ে আলোচনা করা হল :

1. Planning Tools

এগুলি মূলত agile development methodologies এ ব্যবহৃত একই টুল গুলো। সম্ভবত এই পর্যায়ের জন্য সবচেয়ে জনপ্রিয় টুল গুলির মধ্যে একটি হল Jira। এটি মূলত Atlassian দ্বারা তৈরি একটি project management tool. একটি Agile টিম, তাদের task, issue এবং bug গুলি ট্র্যাক করার জন্য এটি ডিজাইন করা হয়েছে। এটি DevOps প্রক্রিয়ার অন্যান্য ধাপে ব্যবহৃত একাধিক অন্যান্য টুল গুলোর সাথে integration করার অনুমতি দেয়।

DevOps-এ, পরিকল্পনা পর্যায়ে, অন্যান্য ব্যক্তি বা টিমের সাথে ভাল যোগাযোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ, তাই একটি মেসেজিং অ্যাপ্লিকেশন ব্যবহার করা একটি গুড আইডিয়া, এবং যেটি বাকি টুল গুলির সাথেও integrated হতে পারে। এই জাতীয় অ্যাপ্লিকেশনগুলির মধ্যে Slack, এছাড়াও Trello, বা Microsoft Team সহ আরো অনেক গুলি অন্তর্ভুক্ত রয়েছে।

2. Version Control Tools

Version control tool গুলি সময়ের সাথে সাথে আপনার সোর্স কোডের পরিবর্তনগুলি manage করতে এবং application development কে সহায়তা করে। এগুলো Software team গুলিকে দ্রুত এবং স্মার্টলি কাজ করতে সহায়তা করে এবং development environment কে উপযোগী করে।

Version control solution গুলো বিশেষ করে development time কমাতে এবং deployment success বৃদ্ধিতে সহায়তা করে। Git সম্ভবত সবচেয়ে বেশি ব্যবহৃত version control tool, তবে কিছু কিছু টীম source control এর জন্য জন্য Azure DevOps Server, SVN, GitHub, Gitlab এবং bitbucket ব্যবহার করতে পারে।

3. Continuous Integration Tools

Continuous integration tool গুলি development branch গুলিতে automated test গুলি apply করে এবং বিল্ডগুলি সফল হলে আপনাকে main branch এ push করার অনুমতি দেয়। তারা সহজে integration করার পাশাপাশি আপনার টীম থেকে রিয়েল-টাইম চ্যাট এলার্ট এর মাধ্যমে continuous feedback দেয়। উল্লেখযোগ্য টুলের মধ্যে রয়েছে Jenkins (যা একটি ওপেন সোর্স টুল), Circle CI ,AWS CodePipeline, TeamCity, Bamboo, Buddy, GitLab CI এবং TravisCI.

4. Configuration Management Tools

DevOps life cycle এ, configuration management একটি পরিচিত, maintenance এবং নির্ধারিত অবস্থায় বড় জটিল সিস্টেমের component গুলির রক্ষণাবেক্ষণ এবং নিয়ন্ত্রণকে বোঝায়। Servers, networks, storage, এবং application গুলি অর্থাৎ আইটি সিস্টেমের সমস্ত component গুলি এর অন্তর্ভুক্ত।

configuration management টুলগুলি production প্রক্রিয়া জুড়ে deployment প্রক্রিয়াটিকে নির্বিঘ্ন এবং সামঞ্জস্যপূর্ণ করে তোলে। configuration management এর কিছু উল্লেখযোগ্য টুল হল Ansible, Puppet এবং Chef.

5. Continuous Operations Tools

Continuous operation tool গুলি আপনার app গুলোকে launch করার প্রক্রিয়া এবং এর আপডেটগুলি automate করতে ব্যবহৃত হয়। নিয়মিত operation গুলো Kubernetes এবং Docker এর মতো container management solution গুলি ব্যবহার করে ডাউনটাইম দূর করে। এই container management technology গুলি বিভিন্ন পরিবেশে একটি app developing, testing এবং deploying প্রক্রিয়াটিকে আরও সহজ করে তোলে।

Leave a Reply