Python Basic Part-5: Python print and input Function

Last Updated on June 9, 2018 by

পাইথনে print() এবং input() ফাঙ্কশনের কাজ কি?

Python Language এ স্টান্ডার্ড ইনপুট এবং আউটপুটের জন্য যথাক্রমে input() এবং print() ফাংশন দুটি ব্যবহৃত হয়। চলুন প্রথমেই আমরা আউটপুট নিয়ে আলোচনা করি ।

print() ফাংশনের মাধ্যমে আউটপুট

print() ফাংশন আপনাকে কেবলমাত্র তাই আউটপুট দিবে যা এর আর্গুমেন্ট হিসেবে দেয়া হয়েছে । ব্যাপারটি একটি উদাহরণ দিয়ে বুঝা যাক:

print('This sentence is output to the screen')
# Output: This sentence is output to the screen

a = 5

print('The value of a is', a)
# Output: The value of a is 5

ব্যাখ্যা: প্রথম print() স্টেটমেন্ট এ লক্ষ্য করলে দেখবেন এখানে আমরা আর্গুমেন্ট হিসেবে শুধু একটি string ই ব্যবহার করেছি , আর তাই ঐ string টি ই আমাদের output দিয়েছে। আবার দ্বিতীয় print() স্টেটমেন্টে লক্ষ্য করলে দেখবেন প্রথমে আর্গুমেন্ট হিসেবে একটি string ব্যবহার করা হয়েছে এবং দ্বিতীয় আর্গুমেন্ট হিসেবে a ভ্যারিয়েবল ব্যবহার করা হয়েছে। string এবং a ভ্যারিয়েবল এর মধ্যে একটি স্পেস দেওয়া আছে এবং এটি ডিফল্টভাবে ব্যবহৃত হয়, তবে আপনি ইচ্ছা করলে এটি পরিবর্তন করতে পারেন।

মূলতঃ print() ফাঙ্কশন এবং তার আর্গুমেন্টস গুলোর প্রকৃত syntax নিম্নরূপঃ

print(*values, ..., sep=' ', end='\n', file=sys.stdout, flush=False)

ব্যাখ্যা:
১.এখানে প্রথম প্যারামিটার *values দ্বারা বুঝানো হচ্ছে আপনি আনলিমিটেড value কে কমা (,) সেপারেটেড দিয়ে আউটপুট হিসেবে দেখাতে পারবেন। যেমন :

print("a","b","c","d")

Output:

multiple value print in python

multiple value print in python

২. দ্বিতীয় প্যারামিটার sep=’ ‘ ধারা বুঝানো হচ্ছে প্রত্যেকটি value এর মাঝে যদি কোনো কিছু সেপারেশন ভ্যালু হিসেবে দেখতে চান সেটা এখানে দিবেন। যেমন :

print(192,168,178,42,sep=".")

Output:

multiple value print with separtion in python

multiple value print with separtion in python

৩. তৃতীয় প্যারামিটার end=’ ‘ ধারা বুঝানো হচ্ছে সব গুলো value প্রিন্ট হওয়ার পর যদি কোনো কিছু যেমন (\n \t \r) ইত্যাদি দিতে চান সেটা এখানে দিবেন। তবে এই আর্গুমেন্টটির ডিফল্ট ভ্যালু হলো নতুন লাইন(\n)। যেমন :

print(192,168,178,42,end="\n Yes It's a Local Ip \n")

Output:

multiple value print with end value in python

multiple value print with end value in python

৪. চার নম্বর প্যারামিটার file হলো আপনি যদি কোনো ফাইল আউটপুট প্রিন্ট করতে চান সেটার নাম, এবং এটার default ভ্যালু হলো sys.stdout(স্ক্রিন)।
৫. পঞ্চম প্যারামিটার হচ্ছে আউটপুট flush হবে কিনা তা নির্ধারণ করা। ডিফল্ট এটি false থাকে।

ইনপুট ফাংশন input()

প্রোগ্রামকে সহজ এবং ডাইনামিক করে তোলার জন্য আপনাকে অবশ্যই ইউজারদের কাছ থেকে ইনপুট নিতে হবে। পাইথনে এই কাজটি সম্পন্ন করতে input() ফাংশন ব্যবহৃত হয়। চলুন ব্যাপারটি একটা উদাহরণ দিয়ে বুঝা যাক :

name = input('Enter your name: ')
print("Welcome ", name)

Output:

Receive input from user in python

Receive input from user in python

ব্যাখ্যা : উপরের কোড এ পাইথন ইন্টারপ্রেটার যখন কোডটা এক্সিকিউট করবে তখন ইন্টারপ্রেটার ইউজার এর ইনপুট এর জন্য অপেক্ষা করবে এবং ততক্ষণ পর্যন্ত ইনপুট এর ডাটা গ্রহণ করবে যতক্ষণ না ইউজার Enter বাটন প্রেস করে অথবা ইনপুটে আরেকটি নিউলাইন ক্যারেক্টার আসে। যদি কনসোলে উপরের স্টেটমেন্টটি এক্সিকিউট করা হয় তাহলে এন্টার চাপলে নিচের লাইনে ‘ Masud Alam ‘ আউটপুট হিসেবে আসছে যা ইউজারের কাছ থেকে ইনপুট নেয়া হয়েছিল।

Leave a Reply