Python Basic Part-1: Python কি (What is Python )?

Last Updated on August 3, 2022 by Masud Alam

Python Introduction

python Programming

Python কি?

Python একটি শক্তিশালী হাই-লেভেল অবজেক্ট-ওরিয়েন্টেড এবং ডায়নামিক কম্পিউটার  প্রোগ্রামিং ল্যাংগুয়েজ । যা ১৯৮০ সালে ডাচ প্রোগ্রামার গুইডো ভ্যান রাসম প্রথম ডিজাইন শুরু করেন এবং ১৯৯১ সালের ফেব্রুয়ারিতে প্রথম তিনি এটি প্রকাশ করেন।

মূলতঃ  ১৯৮০ দশকের পরে গুইডো ভ্যান রাসম যখন আমিবা ডিস্ট্রিবিউটেড অপারেটিং সিস্টেম গ্রূপ এর সাথে কাজ করছিলেন। তখন তিনি ABC ( উল্লেখ্যঃ ABC একটি কম্পিউটার ল্যাংগুয়েজ যার সিনট্যাক্স খুবই সহজ এবং বোধগম্য)-এর মত ইন্টারপ্রেটেড (Interpreted) ভাষা ব্যবহার করতে চাইলেন যা আমিবা সিস্টেম কলকে এক্সেস করতে পারবে। তাই তিনি নতুন একটি ভাষা তৈরির দিদ্ধান্ত নিলেন যেটা হবে সমপ্রসারনযোগ্য । এটাকে কেন্দ্র করেই নতুন একটি ভাষার সূত্রপাত হলো এবং পরবর্তীতে এটার নাম রাখা হলো পাইথন।

পাইথন লাঙ্গুয়েজটির গঠন শৈলী যেমন অনন্য একই ভাবে এর প্রকাশভঙ্গিও অসাধারণ । চমৎকার এই ল্যাঙ্গুয়েজটি বর্তমানে – ওয়েব, ডেস্কটপ, মোবাইল, সিস্টেম এ্যাডমিনিস্ট্রেশন, সাইন্টিফিক কম্পিউটিং কিংবা মেশিন লার্নিং সহ সবর্ত্রই ব্যবহার হচ্ছে। আর তাইতো পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটি জয় করেছে বহু কম্পিউটার প্রোগ্রামার এবং সফটওয়্যার ডেভেলপার এর হৃদয়।

Python নাম কেন?

মূলতঃ  সত্তরের দশকের পরে ভ্যান রাসম BBC এর “Monty Python’s Flying Circus” কমেডি সিরিজের ভীষণ ভক্ত ছিলেন। আর এর সাথে সমঞ্জস্য রেখেই তিনি এটির নাম রাখেন পাইথন।

Python Programming Language দিয়ে কি করা যায় ?

বর্তমানে বহুল আলোচিত এবং ভবিষ্যতের প্রযুক্তির ভিত্তি ডাটা সায়েন্স এবং মেশিন লার্নিং, সর্বোপরি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে কাজ করতে চাইলে পাইথন হতে পারে নির্দ্বিধায় আপনার প্রথম পছন্দের প্ল্যাটফর্ম। কারণ, scikit-learn এর মত মেশিন লার্নিং লাইব্রেরী, Pandas এর মত ডাটা ফ্রেম লাইব্রেরী, Numpy এর মত ক্যালকুলেশন লাইব্রেরী যেগুলো এক কথায় অনন্য- এসবই আছে পাইথনের জন্য।

আরও নির্দিষ্ট করে বলতে গেলে পাইথন এর উপর ভিত্তি করে  – Django, Flask, Tornado ইত্যাদি ফ্রেমওয়ার্ক এর মাধ্যমে আপনি যেমন খুব সহজে ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট করতে পারবেন।

আবার ডেস্কটপ বা গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেইস সমৃদ্ধ সফটওয়্যার ডেভেলপমেন্টের জন্য পাইথন ল্যাঙ্গুয়েজ এর উপর ভিত্তি করে আপনার  জন্য আছে  PyQT এর মত টুলকিট বা Tkinter এর মত প্যাকেজ । আরও আছে Kivy এর মত লাইব্রেরী।

আর গেম ডেভেলপমেন্ট করতে চাইলে আপনার জন্য আছে PyGame.

আপনি যদি Internet of Things (IoT) নিয়ে কাজ করতে চান, তাহলে আপনার জন্য  আছে raspberrypi, বা RPi.GPIO. এর মত হার্ডওয়্যার প্ল্যাটফর্ম।

বিভিন্ন সাইট যেমন-Mozilla, Reddit, Instagram, PBS, Dropbox, Google Search Engine ইত্যাদি ওয়েব এপ্লিকেশন পাইথন দিয়ে লেখা।

পাইথন শেখার আগে কোন বিষয়ে আমার জানা অপরিহার্য?

পাইথন শেখার  আগে আপনাকে কমপিউটার প্রোগ্রামিং কি জিনিস? ওয়েব কি?  ইন্টারনেট কি ? ডেটাবেস, এবং মাইএসকিউএল প্রভৃতির উপর ধারণা থাকা উচিত। তা ছাড়া HTMLCSS জানা থাকলে আপনি পাইথন শিখে আনন্দ পাবেন।

পাইথন কিভাবে Install এবং রান করব?

পাইথন কে বলা হয় Cross Platform Language , অর্থাৎ আপনি এটিকে Windows, Linux এবং Mac os X Operating system এ খুব সহজেই রান করতে পারবেন। এখন আমি আপনার নিজের কম্পিউটারে( Windows Operating system) কিভাবে পাইথন রান করাবেন তারই সহজ পদ্ধতি এখানে তুলে ধরব।

Windows -এ পাইথন ইনস্টল এবং রান করানো

Python এর অফিসিয়াল সাইট ডাউনলোড পাইথন পেজে গিয়ে Download Python 3.6.5 -এ ক্লিক করে Python ডাউনলোড করুন।

ডাউনলোড সম্পন্ন হলে ফাইলের উপরে ডাবল-ক্লিক করে পাইথন ইনস্টল এর নির্দেশনাসমূহ অনুসরণ করুন।

Python Install first Step

Python Install first Step

Python Install second Step

Python Install second Step

Python Install 3rd Step

Python Install 3rd Step

পাইথন ইনস্টলেশন সম্পন্ন হলে IDLE নামের একটি প্রোগ্রামও এর সঙ্গে ইনস্টল হবে। এটি মূলত একটি Graphical User Interface (GUI) যা দিয়ে আপনি পাইথন কোড রান করাতে পারবেন।

IDLE ওপেন করুন এবং নিচের কোড কপি করে Enter প্রেস করুন।

print ("Hello, World!")

IDLE GUI এর মাধ্যমে আপনি পাইথন কোড কে আলাদা ফাইল এ save করেও রান করতে পারবেন। আর এর জন্য আপনাকে IDLE GUI এ File=>New File এ গিয়ে একটি নতুন file ওপেন করতে হবে এবং নতুন ফাইল টি কে .py extension দিয়ে save করতে হবে , ঠিক নিচের মত :

python code in file

python code in file

এখন আপনার .py extension যুক্ত ফাইল এ নিচের কোডটি paste করুন।

print("Hello Python! I'm String from a file")

তারপর F5 press করুন অথবা Run Module এ ক্লিক করুন। ঠিক নিচের মত :

Run Code From File

Run Python Code From File

এখন আপনি নিচের মত ফলাফল দেখতে পাবেন :

Run Code Output From File

Run Python Code Output From File

Windows Command Prompt থেকে Python কোড রান

তবে IDLE GUI ছাড়াও আপনি সরাসরি Windows Command Prompt থেকেও পাইথন কোড রান করতে পারবেন, এটার জন্য আপনাকে আপনার Command Prompt এ গিয়ে যেখানে পাইথন ইনস্টল করেছেন সেই path এ access করতে হবে, ঠিক নিচের মত :

Windows Command Prompt first Step

Python Windows Command Prompt first Step

এখন আপনি শুধু ” python ” লিখে এন্টার করুন , ঠিক নিচের মতো পাইথন এনভায়রনমেন্ট দেখাবে।

Windows Command Prompt final Step

Windows Command Prompt final Step

এখন আপনি নির্দ্বিধায় python কোড রান করতে পারবেন, নিচের স্ক্রিন শর্ট দেখুন :

Windows Command Prompt Code Run

Python Windows Command Prompt Code Run

IDLE GUI এর মতো আপনি Command Prompt থেকেও পাইথন file run করতে পারবেন , আর এর জন্য আপনাকে শুধু যেখানে .py file টি save করেছেন সেখানে DOS এর cd command দিয়ে access করতে হবে, তারপর python fileName.py লিখে এন্টার করতে হবে। নিচের স্ক্রিনশর্ট দেখুন :

file run from windows dos

python file run from windows dos

One comment to “Python Basic Part-1: Python কি (What is Python )?”

Leave a Reply