What is TCP (Transmission Control Protocol) কি?

What is TCP

What is TCP

TCP (Transmission Control Protocol) হ’ল একটি Standard যা কোনও নেটওয়ার্ক Conversation কীভাবে স্থাপন এবং বজায় রাখতে হয় তা নির্ধারণ এবং Application Programs ডেটা আদান প্রদান করে। TCP সাধারণত Internet Protocol(IP) নিয়ে কাজ করে, যা কম্পিউটারগুলো একে অপরের কাছে কীভাবে ডেটার প্যাকেট পাঠায় তা নির্ধারণ করে। এছাড়া IETF(Internet Engineering Task Force) এবং RFC (Request for Comment) স্ট্যান্ডার্ড নথির নম্বর 793 তে TCP কে নির্ধারণ করে।

TCP (Transmission Control Protocol) কিভাবে কাজ করে?

how tcp works

how tcp works

TCP হ’ল Connection-oriented প্রোটোকল, যার কাজ হচ্ছে প্রতিটি প্রান্তে অ্যাপ্লিকেশন প্রোগ্রামগুলো বার্তা আদান-প্রদান শেষ না হওয়া পর্যন্ত সংযোগ টি Established এবং Maintained রাখা। এটি Application Data-কে ভেঙ্গে কীভাবে প্যাকেটে বিতরণ করা যায় তা নির্ধারণ করে। এছাড়া কিভাবে নেটওয়ার্কগুলো সরবরাহ করবে, নেটওয়ার্ক স্তর থেকে প্যাকেটগুলো Send এবং Receive করবে, Flow গুলো কিভাবে নিয়ন্ত্রণ করবে তা নির্ধারণ করে। এ ছাড়াও এটি Error-Free ডেটা Transmission প্রদান করে , অর্থাৎ এটি Dropped বা Garbled প্যাকেট Retransmission পাশাপাশি আগত সমস্ত প্যাকেটের Acknowledgement(স্বীকৃতি) পরিচালনা করে। Open Systems Interconnection (OSI) communication model মধ্যে, TCP Layer 4 বা Transport layer এবং Layer 5 বা Session layer এর অংশগুলো Cover করে।

উদাহরণস্বরূপ, যখন কোনও ওয়েব সার্ভার ক্লায়েন্টকে কোনো HTML ফাইল Send করে তখন এটি Hypertext Transfer Protocol(HTML) ব্যবহার করে।HTTP Program Layer টি TCP Layer কে সংযোগ স্থাপন এবং ফাইলটি Sent করতে বলে। TCP stack ফাইলটিকে ডেটা প্যাকেটে বিভক্ত করে, তাদের নম্বর দেয় এবং তারপরে পৃথকভাবে তাদের IP layer Forwards করা হয় বিতরণের (Delivery) জন্য। ট্রান্সমিশনের প্রতিটি প্যাকেটের একই Source এবং Destination IP address থাকলেও প্যাকেটগুলো একাধিক Routes Send করা যায়। TCP program layer ক্লায়েন্ট কম্পিউটার সমস্ত প্যাকেট না আসা পর্যন্ত অপেক্ষা করে, তারপরে যা পায় তা Acknowledges করে এবং না পেলে Retransmission জন্য অনুরোধ করে (হারিয়ে যাওয়া প্যাকেট সংখ্যার ভিত্তিতে)। TCP layer তারপরে প্যাকেটগুলিকে একটি ফাইলে Assembles করে এবং ফাইলটি Receiving Application বিতরণ করে।

How tcp work

How tcp work

TCP কি কি কাজে ব্যবহৃত হয় ?

TCP এমনভাবে ডেটা সংগঠিত করার জন্য ব্যবহৃত হয় যা সার্ভার এবং ক্লায়েন্টের মধ্যে সুরক্ষিত Transmission নিশ্চিত করে। এটি নেটওয়ার্কের মাধ্যমে প্রেরিত ডেটার অখণ্ডতার গ্যারান্টি দেয়, পরিমাণ যাই হোক। এই কারণে, এটি অন্যান্য Higher-level প্রোটোকলগুলো থেকে ডেটা Send করতে ব্যবহৃত হয় যাতে সমস্ত Transmitted ডেটা উপস্থিত হয়।

এ ছাড়াও TCP নিম্নোক্ত কাজে ব্যবহৃত হয়:

  • Secure Shell (SSH), File Transfer Protocol (FTP), Telnet: Peer-to-peer File Sharing এবং Telnet এর ক্ষেত্রে, অন্য ব্যবহারকারীর কম্পিউটারে Logging করে করার File Access করার জন্য।
  • Simple Mail Transfer Protocol (SMTP), Post Office Protocol (POP), Internet Message Access Protocol (IMAP): Email Sending এবং Receiving জন্য।
  • HTTP: Web access এর জন্য।

এই সমস্ত উদাহরণ TCP/IP stack এর Application layer exist রয়েছে এবং Transport layer নিচে TCP-এর দিকে ডেটা Send কর।

Internet জগতে TCP কেন গুরুত্বপূর্ণ ?

TCP গুরুত্বপূর্ণ কারণ যেভাবে ইন্টারনেটে তথ্য Communicated হয়, তার জন্য Rules এবং Standard Procedures Establish করে। ইন্টারনেটের ভিত্তি হিসাবে এটি বর্তমানে বিদ্যমান। এছাড়াও Location, Hardware বা Software ইত্যাদি নির্বিশেষে ডেটা ট্রান্সমিশন সমানভাবে পরিচালিত হচ্ছে কিনা TCP তা নিশ্চিত করে।

TCP/IP stack কি?

TCP/IP Stack এমন একটি মডেল যা Represents করে যে TCP / IP কিভাবে প্রোটোকল ব্যবহার করবে এবং নেটওয়ার্কগুলোতে কিভাবে ডেটা Organized এবং Exchange হবে তা নির্ধারণ করে। এটি ক্লায়েন্ট থেকে সার্ভারে এবং তার বিপরীতে যেমন পথ তৈরি করে তেমনিভাবে কীভাবে ডেটা পরিচালনা ও প্যাকেজ করা হয় তা উপস্থাপন করে এমন Layer গুলোর একটি Series বর্ণনা করে।

Ahad Islam

Leave a Reply